শেয়ার বাজারে কম টাকা investment করে কিভাবে কোটিপতি হবেন ? জানুন কিছু টিপস

আমরা অনেকেই জানি বা শুনেছি যে শেয়ার বাজারে টাকা ইনভেস্ট (Share Market Investment) করে প্রচুর অর্থ ইনকাম করা যায়। কোনো ব্যক্তির কাছে যদি প্রচুর অর্থ থাকে তবে সেই অর্থ ব্যাঙ্কে জমা না করে বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) না করে সেই অর্থ তিনি শেয়ার মার্কেটে invest (Stock Market Investment) করে, ব্যাঙ্কে যে পরিমাণ সুদ পাবেন তার তুলনায় বেশি অর্থ উপার্জন করতে পারবেন।

Stock market news today


What is Share Market Investment Tips 2024


কোনো ব্যক্তি যদি Stock market ব্যাপারে না জেনে Investment করে তাহলে তিনি চূড়ান্ত লসের মুখে পড়বেন। শেয়ার বাজারে মূলত শেয়ার বা স্টক কেনা বেচা করা হয়। যেখানে কোনো কোম্পানি স্টক এক্সচেঞ্জের (Stock Exchange) মাধ্যমে শেয়ার বিক্রি করে থাকে। সেখান থেকে গ্রাহক যদি কোনো কোম্পানির শেয়ার কিনে থাকেন তবে তিনি ওই কোম্পানির অংশীদার বা ভাগিদার হয়ে যাবেন।


শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি


উদাহরণ স্বরূপ বলা যায়, ধরা যাক LMK কোম্পানির ১০০ টি শেয়ার আছে তবে কোনো ব্যক্তি যদি ওই কোম্পানির থেকে একটি শেয়ার কিনেন তবে তিনি ওই কোম্পানির ১০০ ভাগের একভাগ অংশীদার বা ভাগিদার হবেন । এবার তিনি যদি একটি বড় কোম্পানির শেয়ার বা স্টক ক্রয় করেন তবে তিনি ওই কোম্পানির কিছুটা অংশিদার হবেন।


ভারতীয় শেয়ার বাজার


যখন কোম্পানির ভ্যালু বাড়বে বা লাভের সম্মুখীন হবেন তখন সেই সঙ্গে সঙ্গে তার শেয়ারের দামও (Share Market Price) বাড়বে, এবং কোম্পানির ভ্যালু কমে গেলে তার শেয়ারর দামও কমে যায়। আমরা সকলেই জানি, কোনো কোম্পানি তার বৃদ্ধি বা উন্নয়নের জন্য টাকা অর্থাৎ মূলধনের প্রয়োজন হয়। মূলত মূলধনের অভাব দূর করার জন্যই কোনো কোম্পানি শেয়ার বিক্রয় করে। উদাহরণ স্বরূপ বলা যায়, ধরা যাক কোনো কোম্পানির বৃদ্ধি বা উন্নতির জন্য ২০০ কোটি টাকার দরকার


আজকের শেয়ার বাজার


কোম্পানির কাছে আছে মাত্র ১৫০ কোটি, বাকি ৫০ কোটি টাকা ঘাটতির জন্য কোম্পানি ওই টাকার ছোটো ছোটো অংশ বিভক্ত করে শেয়ার হোল্ডারদের কাছে শেয়ার বিক্রি (Share Market) করে। এবার কোনো ব্যক্তি যদি কোনো কোম্পানির মোট টাকার ৫% শেয়ার ক্রয় করেন তবে ভবিষ্যতে ওই কোম্পানি যে পরিমাণ টাকা লাভ করবে তার ৫% তিনি পাবেন।


নতুনদের জন্য শেয়ার বাজার


শেয়ার বাজার (Share Market) মূলত দুইটি বিষয়ের উপর ভিত্তি করছে এক হলো চাহিদা এবং অপরটি হলো কেনা-বেচা । যদি কোনো কোম্পানির চাহিদা বেশি হয় তবে সেই কোম্পানি শেয়ারের দাম বাড়িয়ে দেবে ফলে শেয়ার বা স্টক এর দাম বেড়ে যাবে । আবার, যদি কোনো কোম্পানির শেয়ার যাদের কাছে আগের থেকে কেনা আছে তারা যদি বিক্রি করে দেয় অর্থাৎ সরবরাহ বাড়িয়ে দেয় তবে সেই শেয়ারের দাম কমে যাবে


শেয়ার বাজার খবর


উল্লেখ্য, শেয়ার মার্কেটে (Share Market) শেয়ারের অনেক প্রকারভেদ রয়েছে। কোনো ব্যক্তি যদি শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করতে চান তবে শেয়ারের প্রকারভেদ দেখেই তবেই টাকা বিনিয়োগ করুনমূলত ৫ প্রকারের শেয়ার আছে । আর আগের থেকে এই সম্পর্কে আপনারা জেনে নিলে আপনাদেরই  ভালো হবে।


শেয়ার মার্কেটের প্রকারভেদ


1.ইক্যুইটি শেয়ার বা সাধারণ শেয়ার।

2.প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকার শেয়ার।

3.নন ভোর্টিং সাধারণ শেয়ার।

4.কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার

5.রিডেমেবল শেয়ার

উক্ত এই শেয়ার গুলিতে investment (Share Market) করে গ্রাহকরা অনেক বেশি পরিমাণে লাভবান হতে পারেন‌। তবে শেয়ার কেনার আগে গ্রাহককে অবশ্যই সমস্ত বিষয়টি ভালোভাবে সব কিছু জেনে তবেই শেয়ার কেনা উচিত। 


1message 

আর এই সম্পর্কে আপনাদের কিছু মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য ধন্যবাদ। 🙏🙏

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!